স্মার্ট মোবাইল ফোনের বিভিন্ন ফাংশন

আজকে আমাদের আলোচনার বিষয়-স্মার্ট মোবাইল ফোনের বিভিন্ন ফাংশন

স্মার্ট মোবাইল ফোনের বিভিন্ন ফাংশন (Function of Smart MobilePhone)

স্মার্টফোন এমন একটি সেলুলার টেলিফোন যা একটি ইন্টিগ্রেটেড কম্পিউটার এবং অন্যান্য বৈশিষ্ট্যগুলোর সাথে মূলত: অপারেটিং সিস্টেম, ওয়েব ব্রাউজিং, সফ্টওয়্যার অ্যাপ্লিকেশনগুলো এবং ডাউনলোড অ্যাপ্লিকেশন ইত্যাদি টাচ স্ক্রিন ইন্টারফেস ( Touch Screen Interface) এর সাহায্যে সহজে পরিচালনা করা যায়।

স্মার্ট ফোনে জিএসএম সিম কার্ড ব্যবহারের জন্য আন্তর্জাতিক মোবাইল সরঞ্জাম শনাক্তকরণ (IMEI- International Mobile Equipment Identity) নম্বর দ্বারা সতন্ত্রভাবে চিহ্নিত করা হয়।স্মার্ট ফোনে আঙুলের ছাপ স্ক্যানিং (Fingerprint Scanning), আই ট্র্যাকিং (Eye Tracking) বা ফেস আনলক (Face Unlock), ফাস্ট চার্জিং (Fast Charging ) এবং ওয়্যারলেস চার্জিং (Wireless Charging) এর সুবিধাদি অন্তর্ভুক্ত থাকে যা ব্যবহারকারীকে খুবই আকর্ষিত করে এবং স্মার্টফোন ব্যবহার করতে বাধ্য হয়।

 

স্মার্ট মোবাইল ফোনের বিভিন্ন ফাংশন

 

স্মার্ট ফোনে দীর্ঘস্থায়ী ব্যাটারি ( Long Lasting Battery) ব্যবহার করা হয় যা সফ্টওয়্যার অপটিমাইজেশন (Software Optimization) এর মাধ্যমে ব্যাটারি স্থায়িত্ব ও ব্যবহার দীর্ঘস্থায়ী করার সুবিধাদি থাকে। অ্যান্ড্রয়েড ফোনে সাধারণত ৩০০০ এমএএইচ (mAh : Mili Ampere Hour) থেকে ৭০০০ এমএএইচ এর ব্যাটারি ব্যবহার করা হয়।

তবে অ্যাপলের আইফোনে কম মিলি অ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি ব্যবহার করা হলেও সফ্টওয়্যার অপটিমাইজেশনের মাধ্যমে ব্যাটারির স্থায়িত্ব অ্যান্ড্রয়েড ফোনের চাইতে বেশি হয়।

স্মার্ট ফোনের সকল ফাংশন পরিচালনার জন্য অপারেটিং সিস্টেম সফ্টওয়্যার ব্যবহার করা হয়, অপটিমাইজেশনের মাধ্যমে ব্যবহারকারীর ইন্টারফেসকে আকর্ষণীয় করে এবং ব্যবহারকারী দ্রুত ও সহজে বিভিন্ন ফাংশন ব্যবহার করতে পারে। অ্যাপলের আইফোনের অপারেটিং সিস্টেম সফ্টওয়্যার আইওএস (iOS), গুগল ফোনের অপারেটিং সিস্টেম সফ্টওয়্যার অ্যান্ড্রয়েড (Android) এবং উইন্ডোজ ফোনের অপারেটিং সিস্টেম সফ্টওয়্যার উইন্ডোজ (Windows) ব্যবহার করা হয়।

স্মার্ট ফোনে মোবাইল ফোন অ্যাকাউন্ট ব্যবহার এবং ওয়্যারলেস ডাটা ট্রান্সফারের জন্য সিকিউরিটি সফটওয়্যার ও হার্ডওয়্যার ব্যবহার করা হয়, যা ব্যবহারকারীকে মোবাইল ফোন অ্যাকাউন্ট ব্যবহার এবং ডাটা ট্রান্সফার সংশ্লিষ্ট কাজগুলো নিরাপদ রাখে।

 

স্মার্ট মোবাইল ফোনের বিভিন্ন ফাংশন

 

অ্যান্ড্রয়েড ফোনে সিকিউরিটির জন্য এনএফসি (NFC: Near Field Communications) এবং আইফোনের জন্য ফোনের অ্যাভারীণ হার্ডওয়্যার সিকিউরিটি ব্যবস্থা থাকে, যার ফলে আইফোনের সিকিউরিটি শক্তিশালী থাকে।
স্মার্ট ফোনে শক্তিশালী সিপিইউ ব্যবহার করা হয় যা সফটওয়্যার অপটিমাইজেশনের মাধ্যমে এমনভাবে অপারেটিং সিস্টেম সফটওয়্যার সাথে সমন্বয় করা হয়, যাতে কোনো অ্যাপ্লিকেশন সফটওয়্যার বা ফাংশন ব্যবহারকারী নিজের ইচ্ছেমত সহজে ও দ্রুত পরিচালনা করতে পারে।

অ্যান্ড্রয়েড ফোনে সাধারণত কোয়ালকম স্ন্যাপড্রাগন (Qualcomm Snapdragon), মিডিয়াটেক (Media Tek), কিরিন (Kirin ), এক্সিনোস (Exynas) ইত্যাদি প্রসেসর ব্যবহার করা হয়। অ্যাপলের আইফোনে অ্যাপল বায়োনিক (Apple Biomic) প্রসেসর ব্যবহার করা হয় তবে অ্যাপল আইফোনের সফটওয়্যার অপটিমাইজেশন অন্যান্য অ্যান্ড্রয়েড ফোনের ভুলনায় শীর্ষে থাকে।

 

স্মার্ট মোবাইল ফোনের বিভিন্ন ফাংশন

আরও দেখুনঃ

Leave a Comment